বাংলাদেশ

বাংলাদেশ সংবিধান দিবস আজ

                         মঠবাড়িয়া সমাচার ৪ নভেম্বর ২০২১ , ৪:১২:০০ প্রিন্ট সংস্করণ

               

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সংবিধান দিবস আজ। ১৯৭২ সালের ৪ নভেম্বর গণপরিষদে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ‘সংবিধান বিল’ হিসেবে সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ জাতির পিতার বলিষ্ঠ নেতৃত্বে স্বাধীনতা অর্জন করার মাত্র ১০ মাসের মধ্যে সংবিধান প্রণয়ন করতে পেরেছিল। বাংলাদেশের সংবিধান কেবল দেশের সর্বোচ্চ আইনই নয়, সংবিধানে বাংলাদেশ রাষ্ট্রের মূল চরিত্র বর্ণিত রয়েছে। গণপরিষদে সংবিধানের ওপর বক্তব্য রাখতে গিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘এ সংবিধান শহীদের রক্তে লিখিত, এ সংবিধান সমগ্র জনগণের আশা-আকাক্সক্ষার মূর্ত প্রতীক হয়ে বেঁচে থাকবে।’

সংবিধান প্রণয়নের উদ্দেশ্যে ১৯৭২ সালের ১১ এপ্রিল তৎকালীন আইনমন্ত্রী ড. কামাল হোসেনকে সভাপতি করে ৩৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।
একই বছর ১২ অক্টোবর গণপরিষদের দ্বিতীয় অধিবেশনে ড. কামাল হোসেন খসড়া সংবিধান বিল আকারে উত্থাপন করেন। মূল সংবিধান ইংরেজি ভাষায় রচিত হয় এবং একে বাংলায় অনুবাদ করা হয়। বাংলাদেশের সংবিধান সর্বমোট ১৭ বার সংশোধন হয়েছে।
বাংলাদেশ সংবিধান দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় কমিটি ই-পোস্টার প্রকাশ করেছে। এ ছাড়া দিবসটি উপলক্ষে আজ বিকালে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে বাহাত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা জাতীয় কমিটি। আজ সন্ধ্যা ৭টায় একটি অনলাইন আলাপচারিতার আয়োজন করেছে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক।

আরও খবর

Sponsered content

ব্রেকিং নিউজ