সারাদেশ

ফরিদপুর-সালথার সংযোগস্হলে সড়ক না থাকায় ৫০ বছরেও দুর্ভোগে কমেনি লাখো মানুষের

                         মঠবাড়িয়া সমাচার ২৯ জানুয়ারি ২০২২ , ১১:১৯:৩৮ প্রিন্ট সংস্করণ

               

আনোয়ার জাহিদ, ফরিদপুরঃ ফরিদপুর -সালথার, ঘাটাকুড়া-পাকুড়িয়া সড়কটি দুই উপজেলার সংযোগস্থল। এখানে মাত্র এক কিলোমিটার সড়ক ও একটি ব্রীজ না থাকায় লক্ষাধিক মানুষ চরম ভোগান্তিতে আছে দীর্ঘ ৫০ বছর বছর যাবৎ।

এলাকারবাসীর দাবি, মাত্র এক কিলোমিটার সড়ক ও একটি ছোট ব্রীজ নির্মানের দাবি দীর্ঘ ৫০ বছরও পুরোন হয়নি। ফলে ফরিদপুর সদরের সাথে যোগাযোগব্যবস্থার ভোগান্তি কোন অবস্হােই কাটছেই না। সরেজমিন পরিদর্শনে দেখাযায়, সালথা উপজেলা সদর থেকে কানাইপুর বাজারে আসার সহজ রাস্তা এবং অল্প সময়ে আসার একমাত্র পথ ঘাটাকুড়া-পাকুড়িয়া সড়কটি।

যাহা স্হানীয় বটতলা হতে ভাবুকদিয়া গ্রাম পর্যন্ত কোন রকম পায়ে হাঁটা একটি সড়ক হয়ে পৌঁছেছে। এই কাঁচা সড়কটিকে নতুন করে নির্মানের কেউ চেষ্টাও করেনি।

ফলে সড়কটি দিয়ে শুধু পায়ে হেঁটে চলাচল করা যায়, কিন্ত কোন গাড়ী চলাচলের সুযোগ নাই। স্হানীয় কৃষকরা যদি কোন কৃষিপন্য বাজারে নেয় ,অথবা বাজার থেকে কিনে আনেন, সবই মাথায় বহন করে আনতে হয়। সময়ও লাগে তিনগুনের বেশী।

পাশা-পাশি একই সড়কটির মাঝখানে ছোট একটি খালের ব্রীজ নির্মান না হওয়ায়, জন ভোগান্তি আরো চরমে পৌঁছছে। দেখার যেন কেউ নেই। ২০ গ্রামের মানুষের মুখে একটাই কথা, ডিজিটাল এই যুগে, ফরিদপুর- সালথার সংযোগ সড়কের মাত্র এক কিলোমিটার কাঁচা রাস্তার নির্মানের কোন উদ্যোগ নাই কেন?

এই সড়কে একটি খালে ব্রীজ না থাকাটা যেমন কষ্টের তেমনই লজ্জারও। রাস্তা নাই, ব্রীজ নাই ভোগান্তিতে হাজার হাজার পরিবার। ফরিদপুর- সালথা উপজেলার গট্টি ও সদরের কানাইপুর ইউনিয়নের সংযোগস্থল ঘাটাকুড়া-পাকুড়িয়া বটতলা হতে ভাবুকদিয়া গ্রাম পর্যন্ত রাস্তা ও ব্রীজ না থাকায় সব চেয়ে কষ্ট হচ্ছে শত শত কৃষকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তেঁতুলিয়া ঘোষের বাজার হতে ঘাটাকুড়া -পাকুড়িয়ার বটতলা পর্যন্ত একটি মাটির রাস্তা গিয়ে থেমে গেছে। এই রাস্তাটি শুরু হয়ে ভাবুকদিয়া পর্যন্ত শেষ হওয়ার কথা ছিল, কিন্তু হটাৎ করে অজ্ঞাত কারনে রাস্তা নির্মানের মাটির কাজটি মাঝ পথে থেমে যায়। ফলে দুটি উপজেলার সাথে চলাচলকারী সকল পর্যায়ের মানুষের ভোগান্তি স্হায়ী হয়ে যায়।

স্থানীয় কালাম মাতুব্বর, কৃষক রহমান, জেলে আঃ রহিম, কলেজ ছাত্র মিনান, স্কুল ছাত্রী রহিমা,দিনমজুর শুকুর আলী,মুদিদোকানি রহমতউল্ল্যা ইনকিলাবকে জানান, সালথা উপজেলা ও ফরিদপুর সদরের এই সংযোগ স্থলে রাস্তা নির্মাণ করার দাবী আমাদের অনেক দিনের।

দাবী অনুযায়ী কয়েক বছর আগে কাঁচা রাস্তার কাজও শুরু হয়েছিল। কিন্তু কাজ শুরু হয় মাঝখানের এক কিলোমিটার কাজ বন্ধ হয়ে যায়। এই রাস্তা হলে সালথার ২০ গ্রামের কমপক্ষে লক্ষাধিক লোক ভাবুকদিয়া ঠেনঠেনিয়া হয়ে খুব সহজেই সালথা বাজার ও ফরিদপুর সদরে যাতায়াত করতে পারবে।

উল্লেখিত,,সড়কটি ও সড়কের মাঝখানে একটি ছোট ব্রীজ নির্মান হলে এলাকারবাসীর বিগত ৫০ বছেরর কষ্ট কমে যাবে। এবং আমাদের নিত্যদিনের প্রয়োজনীয় মালামাল আনা নেওয়া করতে সময়ও কম লাগবে। অর্থ ও শ্রম দুটোই বাঁচবে।

স্থানীয় কয়েকজন কৃষক করিম ইনকিলাবকে বলেন, বটতলা থেকে ঠেনঠেনিয়া বাজারের দূরত্ব মাত্র এক কিলোমিটার।এই এক কিলোমিটার রাস্তার অভাবে ৬/৭। কিলোমিটার পথ ঘুরে কানাইপুর বাজারে যতে হয়।

তেমনি ৯/১০ কিলোমিটার পথ ঘুরে সালথা বাজারে গিয়ে ফসল বিক্রি করতে হয়। এতে ফসলের উৎপাদন খরচও বৃদ্ধি পায় এবং সময়ও বেশী লাগে। ফলে কষ্ট করে ফসল ফলানো কৃষকদের লোকসানে পড়তে হচ্ছে বহু বছর ধরে।

এই বিষয়, সালথা উপজেলা চেয়ারম্যান ওয়াদুঁদ মাতুব্বর ইনকিলাবকে বলেন, বিষয়টি আমি অত্যান্ত আন্তরিকতার সাথে আমলে নিলাম। পাশা-পাশি স্হানীয় চেয়ারম্যানের সাথে আলাপ করে যাতে ঐ রাস্তাটি এবং ব্রীজ নির্মান করা যায়, সে বিষয়ও দেখবো ইনশাল্লাহ।

আরও খবর

Sponsered content

আরও খবর: ঢাকা

                                   

পি কে হালদারকে বাংলাদেশে হস্তান্তরের ইঙ্গিত ইডির

                             
                                   

ফরিদপুরে ৫০ লাখ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আ.লীগের সম্মেলন মঞ্চ

                             
                                   

নিউমার্কেটের ব্যবসায়ীদের হামলার শিকার সাংবাদিকরা

                             
                                   

ফেসবুকে নতুন কাপড়ের বিজ্ঞাপন দিয়ে ছেঁড়া কাপড় ডেলিভারি, গ্রেপ্তার ৫

                             
                                   

নিউ মার্কেট এলাকায় সংঘর্ষে সাংবাদিকসহ আহত শতাধিক, থমথমে নিউমার্কেট এলাকা

                             
                                   

ভেরিফিকেশনের জন্য বাসায় যেতে পারবে না পুলিশ

                             
ব্রেকিং নিউজ