সারাদেশ

স্বাধীনতার ৫০ বছরেও স্বীকৃতি মেলেনি যোদ্ধাহত রফিকুলের

                         মঠবাড়িয়া সমাচার ২৯ জানুয়ারি ২০২২ , ১১:০১:১১ প্রিন্ট সংস্করণ

               

আনোয়ার জাহিদ,ফরিদপুরঃ ১৯৭১ সাল মুক্তিযুদ্ধ চলাকালীন সময় পাকিস্তান হানাদার বাহিনীর গুলিতে আহত রফিকুল স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও মুক্তিযোদ্ধার তালিকা তার নাম লেখাতে পারেনি।

ফরিদপুরের নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মনোহরপুর গ্রামের পিতা মৃত আব্দুল ওহেদ চোকদার ও মাতা কুলসুম বেগম এর সন্তান মোঃ রফিকুল ইসলাম চোকদার (৬৭)। যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন মিয়া গ্রুপের সাথে থেকে সহযোদ্ধা হিসেবে বিভিন্ন সহযোগীতা করেন বলে যোদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম চোকদার বলেন। যুদ্ধকালীন কমান্ডার আবুল হোসেন গত ০৩ জুন ২০১৪ ইং তারিখে তার সাথে ৮ নং সেক্টরে কাজ করায় রফিকুল চোকদারকে একটি প্রত্যায়ন পত্র দেন।

এছাড়া মুক্তিযুদ্ধে সক্রিয় ভাবে অংশ গ্রহন করায় এবং পাক-হানাদার বাহিনীর হাতে গুরুতর আহত হওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে ততকালিন মহাকুমা প্রশাসনের মাধ্যমে রফিকুলকে ৫ শত টাকা অনুদান প্রদান করেন। রফিকুল মুক্তিযোদ্ধার তালিকায় নাম লেখাতে আবেদন করলে তার নাম মুক্তিযোদ্ধা যাচাই বাছাই তালিকায় না রাখায়, পুনরায় মুক্তিযোদ্বা যাচাই – বাছাই নির্দেশিকা -২০১৬ এর বিধান মতে চেয়ারম্যান জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বরাবর আপিল দায়ের করেন রফিকুল।

স্হানীয় মুক্তিযোদ্ধারা অনেকেই বলেন যুদ্ধের সময় পাক-হানাদার বাহিনীর গুলিতে আহত রফিকুল চোকদার স্বাধীনতার ৫০ বছর পার হলেও মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম না থাকায় দুঃখ প্রকাশ করেন এবং মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম দিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট কর্মকর্তারাদের নিকট দাবী জানান। অপরদিকে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম চোকদার পাকবাহিনীর গুলির আঘাতের যন্ত্রণায় আজও ভুগছেন। বঙ্গবন্ধুর দেওয়া ৫ শত টাকা ছাড়া তার কপালে আর কিছুই জোটেটি। যুদ্ধাহত রফিকুলের পরিবারের দাবী মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম লেখা হউক।

আরও খবর

Sponsered content

আরও খবর: ঢাকা

                                   

পি কে হালদারকে বাংলাদেশে হস্তান্তরের ইঙ্গিত ইডির

                             
                                   

ফরিদপুরে ৫০ লাখ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আ.লীগের সম্মেলন মঞ্চ

                             
                                   

নিউমার্কেটের ব্যবসায়ীদের হামলার শিকার সাংবাদিকরা

                             
                                   

ফেসবুকে নতুন কাপড়ের বিজ্ঞাপন দিয়ে ছেঁড়া কাপড় ডেলিভারি, গ্রেপ্তার ৫

                             
                                   

নিউ মার্কেট এলাকায় সংঘর্ষে সাংবাদিকসহ আহত শতাধিক, থমথমে নিউমার্কেট এলাকা

                             
                                   

ভেরিফিকেশনের জন্য বাসায় যেতে পারবে না পুলিশ

                             
ব্রেকিং নিউজ