সারাদেশ

নগরকান্দায় ফসলি জমির মাটি গিলছে ইটভাটায়

                         মঠবাড়িয়া সমাচার ২ ফেব্রুয়ারি ২০২২ , ১১:১৪:৪০ প্রিন্ট সংস্করণ

               

আনোয়ার জাহিদ,ফরিদপুরঃ সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে ফরিদপুরের নগরকান্দায় ফসলি জমির মাটি যাচ্ছে বিভিন্ন ইটভাটায়। ভাটা মালিকরা ফসলি জমি কেটে মাটি গিলে খাচ্ছে।

বুধবার,(২ফেব্রুয়ারি) সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে এই চিত্র দেখা যায়।

ইট তৈরির প্রধান কাঁচামাল মাটি। ফসলি জমির মাটি ইট তৈরিতেও সুবিধা। এছাড়া হাতের নাগালে হওয়ায় কৃষকদের বিভিন্ন ভাবে বুঝিয়ে এ মাটি কিনে নিচ্ছে একটি চক্র। এরপর তারা বেশি দামে ইটভাটায় সরবরাহ করে থাকেন। এতে করে দিন দিন ফসলি জমির মাটি ইটভাটায় যাওয়ায়, ফসলি জমি কমে যাচ্ছে এবং ফসলি জমির মাটি বিক্রিতে একদল সুবিধাভোগী দালাল ফসলের ক্ষেতের মাটি ফসলসহ একটু বেশী দামে বিক্রিতে উদ্বুদ্ধ করছেন বলে অভিযোগ স্থানীয়দের।

ফরিদপুরের নগরকান্দা উপজেলার মহিলারোড-বিলনালিয়া সড়কের তালমা ইউনিয়নের কোনাগ্রামের খালপাড়ের ব্রিজ সংলগ্ন বেশকিছু এলাকার ফসলি জমি থেকে মাটি কেটে নিতে দেখাগেছে।এসব মাটি বেকু দিয়ে কেটে ব্যক্তি মালিকদে ভাটায় অথবা অন্য কোন জায়গায় বিক্রি করছেন দালালরা। বেশীরভাগ মাটি অবৈধ লড়িতে করে নেয়া হচ্ছে ইটভাটায়। মাটি কাটাছেন এমন একটি ফসলি জমির মালিক তালমা ইউনিয়নের বিলনালিয়া গ্রামের মোসলেম মোল্যা (৬৫)।

তুনি গনমাধ্যম কে বলেন, মাটির ভালো দাম পাওয়ায়, জমির মাটি বিক্রি করে দিয়েছি। জমির ফসলে তেমন লাভ না হওয়ায়, মাটি বিক্রি করে পুকুর খনন করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার ভৌমিক গনমাধ্যম কে বলেন, কৃষি জমি কেটে মাটি বিক্রি করার ফলে, ফসলি জমি কমে যাচ্ছে। এ ধরনের কাজ চলতে থাকা, খুবই দুঃখজনক।

সহকারি কমিশনার (ভুমি) এনএম আবদুল্লাহ আল মামুন গনমাধ্যম কে বলেন, ফসলি জমির মাটি বিক্রি করে কৃষি জমির ক্ষতি করা হলে, এ ব্যাপারে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, এভাবে দালালদের মাধ্যমে জমির মালিকদের ভুল বুঝিয়ে এবং ফসলি জমি বিক্রি করলে উপজেলার বহু ফসলের মাঠ দীঘি পুকুর এবং বড় বড় জলাশয়ে পরিনত হবে বলে পরিবেশেবাদীরা মনে করেন।

আরও খবর

Sponsered content

আরও খবর: ঢাকা

                                   

পি কে হালদারকে বাংলাদেশে হস্তান্তরের ইঙ্গিত ইডির

                             
                                   

ফরিদপুরে ৫০ লাখ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আ.লীগের সম্মেলন মঞ্চ

                             
                                   

নিউমার্কেটের ব্যবসায়ীদের হামলার শিকার সাংবাদিকরা

                             
                                   

ফেসবুকে নতুন কাপড়ের বিজ্ঞাপন দিয়ে ছেঁড়া কাপড় ডেলিভারি, গ্রেপ্তার ৫

                             
                                   

নিউ মার্কেট এলাকায় সংঘর্ষে সাংবাদিকসহ আহত শতাধিক, থমথমে নিউমার্কেট এলাকা

                             
                                   

ভেরিফিকেশনের জন্য বাসায় যেতে পারবে না পুলিশ

                             
ব্রেকিং নিউজ