সারাদেশ

ফরিদপুর চড় এলাকায় বাদামের বাম্পার ফলন।

                         মঠবাড়িয়া সমাচার ১৪ ফেব্রুয়ারি ২০২২ , ১০:৩৮:১০ প্রিন্ট সংস্করণ

               

আনোয়ার জাহিদ,ফরিদপুরঃ দক্ষিন এশিয়ার বৃহওম চড় এলকাকাটি বৃহওর ফরিদপর অঞ্চের চারপাশেই ঘিরপ আছে। এর মধ্য ফরিদপুর সদর থানার কমপক্ষে তিনটি উওজেলার ৫/৬ ইউনিয়নের গোটা এলকাকাটিই এবং পদ্মার গাঁ ঘেষা। ৬ টি ইউনিয়নের সমস্ত মাঠ ঘাটের পুকুর জলাশয় ও শাখা নদী ও খালের সমস্ত পানি শীতকালে পানির নাব্যতা একেবারে শুকিয়ে যায়। পানি শুকিয়ে গেলে যেদিকে চোখ যায় শুধু খালি মাঠ দেখা যায়। এসময় পদ্মাপারের কৃষকরা বোরো ধানের পাশাপাশি শীতকালীন নানা সবজী চাষে আগ্রহ হয়ে উঠে তারা। গত ২৯ বছর থেকে পদ্মার নাব্যতায় ৩ টি উপজেলার চড় এলাকার মাটি বাদাম চাষের উপযোগী হয়ে উঠে। ফলে আবহাওয়া অনুকূলে থাকায় বাদাম চাষে দিন দিন আগ্রহী হচ্ছেন স্থানীয় কৃষকেরা। প্রয়োজন সরকারি সহযোগিতা ও পরামর্শ পেলে ফরিদপুর সদর উপজেলার, ডিক্রীর, নর্থচ্যানেল, মাধবদিয়া, অম্বিাপুর, সদপুরের ৪ টি ইউনিয়ন, চরভদ্রাসন উপজেলার অধিকাংশ ইউনিয়নের পদ্মা চড়ে ব্যাপকহারে বাদাম চাষে আশার আলো দেখবেন পদ্মা তীরের চাষীরা। বর্ষায় উল্লেখিত উপজেলার উল্লেখিত ইউনিয়নগুলো থাকে অবিরাম জলরাশি। কিন্তু শীত মৌসুমে পদ্মাপারের চড়ের বুক চিড়ে চারদিকে শুধু রবিশস্যের সবুজ সমারোহের হাসি ছড়ুয়ে পড়ে।। এ সময় পুরো চড় এলাকাগুলো যেন সবুজের হাতছানি দিয়ে ডাকে সবাইকে। শীত মৌসুমে সবুজের নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন

শহর ও উপশহরের শত শত উৎসুক জনতা এবং শিক্ষক ভিজিটরা।

ফরিদপুর সদর উপজেলার ৪ টি সদরপুরের ৩ টি,চরভ্রাসনের দুটি ইউনিয়নের সবগুলো চড় এলাকা ঘুড়ে সরেজমিনে গিয়ে দেখা যায়, বর্ষার দিনে পানি ডুবে থাকা, বিস্তীর্ণ এলাকাজুড়ে নয়ন জুড়ে শুধু সবুজ ফসলের মাঠ। ফসলের সবুজ মাঠের মধ্যে সবচেয়ে বেশি নজর কাড়ে আকর্ষণীয় বাদাম ভুট্টা, কুমড়ার, ক্ষেতের। নর্থচ্যানেল ৩৮ দাগ, কবিরপুর চড়, ফাকের মিয়া হাট,এলাকার বাদাম চাষী, পিকুল মিয়া, সেলিম মোল্যা,আরিফ মিয়া,বিমান,শ্রাবন, বাদামের মাঠে কাজ করেন। এ সময় চাষীদের সঙ্গে কথা হয় ইনকিলাবের সংবাদদাতা আনেয়ার জাহিদের সাথে। তারা ইনকিলাকে জানন , গত কয়েকবছর থেকে পলি পড়া চড়ের বুকে বাদামের চাষ করে আসছেন। কম খরচে ফলন ভালো হওয়ায় বেশিরভাগ চাষী অন্যান্য ফসলের পাশাপাশি এখন বাদাম চাষে খুবই আগ্রহী হয়ে উঠেছেন। বাদামের পাশাপাশি মিষ্ট কুমড়া, ভুট্টা, সীম,কড়োল্লা, বেন্ডি, এবং মুশুরি ডাল চাষেও আগ্রগামী হয়ে উঠছেন। অনেকে একই জমিতে সমন্বিতভাবে বিভিন্ন ফসলের চাষও করতে দেখা যায়।

পদ্মা পারের স্থানীয় বাসিন্দা বাদাম চাষী মো. নাছির মিয়া, সাঈদ আলী ও মহিদুর রহমান জানান, গত কয়েকবছর যাবত তারা বোরো ধান ও শীতকালীন সবজীর পাশাপাশি নতুনভাবে বাদাম চাষ করে আসছেন। উপজেলা কৃষি অফিস থেকে প্রথমে তাদেরকে ৮ কেজি করে চীনা বাদামের বীজ দেয়া হয়েছিলো। সেই বীজ থেকে ভালো ফলন পাওয়ায় তারা বাজার থেকেও আরো বীজ ক্রয় করে ভাগে ভাগে প্রায় ৫ বিঘা জমিতে জমিতে বাদাম চাষপর আওতায় আনছেন। এবার বাদামের ভালো ফলন হয়েছে। এ বছর রোপনকৃত বাদামের চাষ থেকে আশা করছি ভালো বাদাম উৎপাদন হবে। বাদামের পাশাপাশি বিভিন্ন রকমের শাক-সবজির চাষও করেন।

ফরিদপুর জেলা কৃষি সম্প্রসারণ এর উপ-পরিচালক হযরত আলী গনমাধ্যম কে জানান, জেলার বিভিন্ন স্থানে ধীরে ধীরে বাদাম চাষের চাহিদা বাড়ছে। বিশেষ করে ডিক্রীর, নর্থচ্যানেল, ৩৮ দাগ,কবিরপুর চড় জুড়ে কৃষকরা সবচেয়ে বেশি বাদাম চাষ করতে আগ্রহী হয়ে উঠেছেন। তাদের অনেককেই সরকারিভাবে বিনামূল্যে বীজ প্রদান করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বাদাম চাষ হয়েছে ফাকেরের হাট এলাকায়। বাদাম চাষের জন্য চড় এলাকার মাটি ও আবহাওয়া অনুকূলে থাকায় এখানে বাদামের ফলন খুবই ভালো হয়েছে। এছাড়া অন্যান্য ফসলের চেয়ে বাদাম চাষে খরচ ও পরিশ্রম কম লাগে। তাই সময় কম লাগে, খরচ কম লাগে, নষ্ট হওয়া ভয় কম, দাম বেশী পাওয়া বাদাম চাষের প্রধান আবাদ ভুমি হয়ে চড়ের সোনা পলি মাটিতে।

আরও খবর

Sponsered content

আরও খবর: ঢাকা

                                   

পি কে হালদারকে বাংলাদেশে হস্তান্তরের ইঙ্গিত ইডির

                             
                                   

ফরিদপুরে ৫০ লাখ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আ.লীগের সম্মেলন মঞ্চ

                             
                                   

নিউমার্কেটের ব্যবসায়ীদের হামলার শিকার সাংবাদিকরা

                             
                                   

ফেসবুকে নতুন কাপড়ের বিজ্ঞাপন দিয়ে ছেঁড়া কাপড় ডেলিভারি, গ্রেপ্তার ৫

                             
                                   

নিউ মার্কেট এলাকায় সংঘর্ষে সাংবাদিকসহ আহত শতাধিক, থমথমে নিউমার্কেট এলাকা

                             
                                   

ভেরিফিকেশনের জন্য বাসায় যেতে পারবে না পুলিশ

                             
ব্রেকিং নিউজ