বরিশাল

ভান্ডারিয়ার পুত্রবধু লন্ডনের মেয়র

                         মঠবাড়িয়া সমাচার ৯ মার্চ ২০২২ , ১:৫২:৪০ প্রিন্ট সংস্করণ

               

পিরোজপুরের ভান্ডারিয়া পৌর শহরের ৬নম্বর ওয়ার্ডের মৃত আফসার উদ্দিন সরদারের ছোট ছেলে লন্ডন প্রবাসী রেজাউর রহমান জামানের স্ত্রী লন্ডনের রামগেট শহরের মেয়র ব্যারিস্টার রওশন আরা দোলন শনিবার স্বামীর সাথে শশুরের কবর জিয়ারত করবেন।

ওই ওয়ার্ডের কাউন্সিলর মো. দেলোয়ার সিকদার জানান, বিশিষ্ট সমাজসেবী মৃত আফসার উদ্দিন সরদারের ছোট ছেলে স্বস্ত্রীক শনিবার দুপুরে পিতার বকর জিয়ারত শেষে দোয়া মোনাজাতে অংশ নেবেন এবং বাড়ির লোকজনের সাথে কুশল বিনিময় করবেন। বিকালে মেয়র দম্পতি ভান্ডারিয়া উপজেলার চরখালী জোমাদ্দার বাড়ি মামা (সাবেক চেয়ারম্যান মরহুম কাইয়ুম মাওলানা) বাড়িতে যাবেন এবং স্বজনদের সাথে সময় কাটাবেন বলে জানান ওই ইউনিয়নের চেয়ারম্যান মো. মেজবা উদ্দিন আরিফ জোমাদ্দার। এ দিন মেয়র দম্পতিকে ভান্ডারিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানাবেন বলে একটি বিশেষ সূত্র নিশ্চিত করেছে।

এদিকে রামগেট শহরের মেয়র দম্পতি ১০মার্চ পিরোজপুর প্রেসক্লাবে পিরোজপুর ইয়ুথ সোসাইটির সদস্যদের সাথে মতবিনিময় করবেন এবং বিকালে জেলার ইন্দুরকানী উপজেলায় প্রতিবন্ধী বিদ্যালয় পরিদর্শন শেষে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক ও  শিশুদের সাথে সময় কাটাবেন বলে জানান ওই বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মো. আহাদুল ইসলাম শিমুল। আগামী ১৩মার্চ মেয়র তার পৈত্রীক বাড়ি মানিক গঞ্জের সিংগাইরে যাবেন বলেও সূত্রটি নিশ্চিত করেছেন। সেখানে স্থানীয়দের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেয়া ছাড়াও বিশেষ দোয়া মোনাজাতে অংশনেবেন।

১৯৮৫ সালে লন্ডনে বশে পিরোজপুরের ভান্ডারিয়ার ছেলে রেজাউর রহমান জামানের ও মানিক গঞ্জের সিংগাইর এর মেয়ে ব্যারিস্টার রওশন আরা দোলন বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দাম্পত্য জীবনে দুই ছেলে সন্তান তাদের। এর মধ্যে বড় ছেলে রাইভি শামস রহমান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করে এবং ছোট ছেলে জুনায়েদ রজ্জব রহমান কলেজ পড়ুয়া ছাত্র।

একটি বিশেষ সূত্রে জানা যায়, রেজাউর রহমান জামান পিতা আফসার উদ্দিন সরদার পিরোজপুরে চাকুরির সুবাদে স্থানীয় সি আই পাড়ায় বাড়ি করে থাকতেন। সেখানেই তার  ৪ ছেলে ও  ৩ মেয়ে পড়াশুনা করত। ছোট ছেলে জামান ১৯৭১সালে পিরোজপুর সরকারি বালক বিদ্যালয় পড়াশুনা করেন। ১৯৮১সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.কম পাস করেন। ১৯৮৭সালে যুক্তরাজ্যের কেন্ট বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী অর্জন করেন।

অন্যদিকে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার তালেবপুর ইউসিয়নের ইরতা কাশিমপুর কাঁঠাল বাগান গ্রামের রজ্জব আলীর মেয়ে রওশন আরা দোলন ১৯৬৭সালে মাত্র ১৩ বছর বয়সে স্থানীয় তালেবপুর উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেন। সে সময়ে প্রকৌশলী বাবার সাথে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি।

রওশন আরা দোলন পড়াশুনা শেষে যুক্তরাজ্যে হোটেল ব্যবসা শুরুর পাশা পাশি বিভিন্ন সামাজিক উন্নয়ন মূলক কর্মকান্ডে অংশ গ্রহন করেন। ঐ সময়ে সামাজিক উন্নয়ন মূলক কর্মকান্ডে অংশ গ্রহনের সুবাদে লেবার পার্টির রাজনীতিতে যোগদান করে সক্রিয় ভূমিকা রাখার বদৌলতে ২০১৭সালে লেবার পার্টির এমপি পদে নির্বাচনে অংশ নিয়ে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হন। তবে হাল ছাড়েননি তিনি। ২০১৯সালে ১৪মে যুক্তরাজ্যের রামসগেট শহরের মেয়র নির্বাচিত হন। ২০২১সালের ২৯জুলাই  রামসগেট টাউন কাউন্সিলের এক সভায় কনজারভেটিভ ও লেবার পার্টির সদস্যদের সর্বসম্মতিক্রমে দ্বিতীয় বারের মত মেয়র নির্বাচিত হন তিনি।

উল্লেখ্য, মেয়র দম্পতি গত ৮মার্চ মঙ্গলবার ঢাকায় অবস্থান শেষে বুধবার ঢাকা থেকে হেলিকপ্টার যোগে পিরোজপুর হ্যালিপ্যাডে অবতরণ করলে পিরোজপুর পৌর মেয়র হাবিবুর রহমান মালেক ও মিসেস হাবিবুর রহমান মালেক সহ  অনেকে তাদের অভ্যর্থনা জানান। রাতে তারা পিরোজপুর সি আই পাড়ার নিজ বাসায় অবস্থান করেন।

আরও খবর

Sponsered content

ব্রেকিং নিউজ