জাতীয়

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ মার্চ ২০২২

                         মঠবাড়িয়া সমাচার ১১ মার্চ ২০২২ , ৩:৫৯:৩৭ প্রিন্ট সংস্করণ

               

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘দুর্ঘটনাক্রমে’ পাকিস্তানে ক্ষেপণাস্ত্র ছুড়লো ভারত
`কারিগরি ত্রুটির কারণে দুর্ঘটনাবশত’ পাকিস্তানে একটি ক্ষেপণাস্ত্র ছুটে গেছে বলে দাবি করেছে ভারত। শুক্রবার (১১ মার্চ) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে নয়াদিল্লি। বিবৃতিতে ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, গত ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় কারিগরি ত্রুটির কারণে দুর্ঘটনাবশত একটি ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হয়। ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের একটি এলাকায় পড়েছিল। এ ঘটনা দুঃখজনক হলেও স্বস্তির বিষয় এটা যে, এতে কোনো প্রাণহানি হয়নি।

ভারত থেকে ক্ষেপণাস্ত্র ছুটে যাওয়ার জবাবে যা বললো পাকিস্তান
এ ঘটনায় গভীর দুঃখপ্রকাশের পাশাপাশি কেউ হতাহত না হওয়ায় স্বস্তি প্রকাশ করেছে নয়াদিল্লি। তবে ‘চিরশত্রু’ দেশ থেকে ক্ষেপণাস্ত্র ছুটে যাওয়ার ঘটনা যে পাকিস্তান সহজভাবে নেয়নি, তা বলাই বাহুল্য। এরই মধ্যে ভারতের ভারতের চার্জ ডি’অ্যাফেয়ার্সকে তলব করে তীব্র প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ। গত বৃহস্পতিবারই (১০ মার্চ) দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার জানিয়েছিলেন, একটি ভারতীয় ক্ষেপণাস্ত্র পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে খানেওয়াল জেলার মিয়া চান্নু এলাকার কাছাকাছি ভূপাতিত হয়েছে। যার ফলে, আশপাশে বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

আমেরিকাকে ‘বুড়ো আঙুল দেখিয়ে’ চীনে তেল পাঠাচ্ছে সৌদি আরব
ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার তেল-গ্যাস আমদানি নিষিদ্ধের ধাক্কা সামলাতে গিয়ে যুক্তরাষ্ট্র যখন নিজেই চাপের মুখে, তখন বাইডেন প্রশাসনকে অনেকটা বুড়ো আঙুল দেখিয়ে চীনে তেল পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিনিদের ‘পুরোনো মিত্র’ সৌদি আরব। বৃহস্পতিবার (১০ মার্চ) দেশটির রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি সৌদি আরামকো জানিয়েছে, তারা চীনের উত্তরপূর্বাঞ্চলে বিশাল একটি তেল পরিশোধনাগার তৈরি করবে। আর তা চালু হবে ২০২৪ সালের মধ্যেই।

প্রথমবার লন্ডনের স্টেশনের নাম বাংলা ভাষায়
লন্ডনে বহু বছর ধরে বসবাস করছেন অসংখ্য বাংলাদেশি নাগরিক। ব্রিটিশ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন তারা। যুক্তরাজ্য প্রবাসী এসব বাংলাদেশির সম্মানে সম্প্রতি প্রথমবারের মতো লন্ডনের কোনো স্টেশনের নাম লেখা হলো বাংলা ভাষায়। শুক্রবার (১১ মার্চ) বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ফেসবুকে লন্ডনের হোয়াইটচ্যাপেল স্টেশনের বেশ কয়েকটি ছবি পোস্ট করেছেন। তিনি লিখেছেন, বাংলাদেশিদের জন্য অন্যরকম প্রাপ্তি। এই প্রথম লন্ডনের কোনো ট্রেনস্টেশনের নাম ইংরেজির পাশাপাশি বাংলায় লেখা হলো। ধন্যবাদ সংশ্লিষ্ট ব্যক্তিদের।

যুদ্ধে এক লাখ ১৬ হাজার বিদেশি ইউক্রেন ছেড়েছে : জাতিসংঘ
দুই সপ্তাহের বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত কয়েক দিন বিরতির পর রাশিয়া আবারও হামলা বেগবান করেছে। বিশেষ করে মরিউপোলসহ কয়েকটি নতুন শহরে। দুই পক্ষের মধ্যে কয়েক দফা বৈঠকের পরও যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে এরই মধ্যে ২৫ লাখের বেশি নাগরিক ইউক্রেন ছেড়েছে। তাদের মধ্যে ১ লাখ ১৬ হাজার বিদেশি অর্থাৎ অন্য দেশের নাগরিক রয়েছে। জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

যুদ্ধে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৮ শতাংশে
যুক্তরাষ্ট্রে জীবনযাত্রার ব্যয় বেড়েই চলছে। লাফিয়ে বাড়ছে নিত্য পণ্যসহ সব জিনিসের দাম। এমন পরিস্থিতিতে দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ ৯ নয় শতাংশ, যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। করোনা মহামারির পর থেকেই দেশটির মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী ছিল। বর্তমানে রাশিয়া-ইউক্রেন সংকটকে কেন্দ্র করে এ সমস্যা আরও প্রকট হয়েছে।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে লড়তে প্রস্তুত ১৬ হাজার বিদেশি
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে অংশ নিতে ইচ্ছুক বিদেশি স্বেচ্ছাযোদ্ধাদের জন্য সবুজ সংকতে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ধরনের যোদ্ধাদের ইউক্রেনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে ডনবাস অঞ্চলে নিয়ে যেতে সম্মতি দিয়েছেন তিনি। শুক্রবার (১১ মার্চ) রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানান, মধ্যপ্রাচ্যের ১৬ হাজার স্বেচ্ছাযোদ্ধা ইউক্রেনে গিয়ে রুশ-সমর্থিত বাহিনীর সঙ্গে লড়তে প্রস্তুত।

কিয়েভের চারদিকে রুশ সেনাবহর, আরও দুটি শহরে হামলা
ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন চলছেই। স্যাটেলাইট থেকে তোলা ছবিতে কিয়েভের কাছে রুশ সেনাবহরে থাকা সৈন্যদের দেখা গেছে। কিয়েভের আশেপাশের অঞ্চলে পুনরায় মোতায়েন হয়েছে রুশ বাহিনী। আরও নতুন দুটি শহরে হামলার খবর মিলেছে। শুক্রবার (১১ মার্চ) নতুন করে হামলায় আরও একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ইউক্রেনের জরুরি সেবা সার্ভিস জানিয়েছে, দিনিপ্রোতে আরও একজন মারা গেছে রুশ হামলায়। স্থানীয় সময় সকাল ৬টার দিকে এ হামলা চালানো হয় একটি স্কুল ও দুটি আবাসিক ভবনে। আর ও একটি কারখানায় হামলার পর আগুন লেগে যায়। এছাড়া লুৎস্ক শহরেও হামলা হয়েছে বলে জানা গেছে।

এশিয়া-আফ্রিকায় রক্তপাত স্বাভাবিক, ইউরোপে নয়?
ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ নিয়ে ব্রিটিশ প্রিন্স উইলিয়াম বেঁফাস মন্তব্য করায় বিতর্ক শুরু হয়েছে। সম্প্রতি লন্ডনে স্ত্রী কেট মিডলটনকে সঙ্গে নিয়ে ইউক্রেনের একটি সাংস্কৃতিক কেন্দ্র পরিদর্শনে গিয়েছিলেন তিনি। সেখানে ইউক্রেনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে উইলিয়াম বলেন, ‘ইউরোপ এ ধরনের যুদ্ধ ও রক্তপাতের ছবির সঙ্গে পরিচিত নয়। আমরা ওদের পাশে আছি।’ তার এ মন্তব্যের পর নিন্দার ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। উপনিবেশবাদের ইতিহাস মনে করিয়ে দিয়ে টুইটারে একজন লিখেছেন, ‘প্রিন্স উইলিয়াম আসলে বলতে চেয়েছেন, এশিয়া ও আফ্রিকায় যুদ্ধ আর রক্তপাতের ঘটনা স্বাভাবিক। ইউরোপে নয়।’

৪ রাজ্যে বিজেপি, পাঞ্জাবের মসনদ কেজরিওয়ালদের
ভোটের বুথফেরত জরিপের ফলাফল ঘোষণার মাঝপথেই আঁচ করা গিয়েছিল, পাঞ্জাব রাজ্যের নাটাই অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টির (আপ) হাতেই থাকছে। শেষ পর্যন্ত তা-ই হলো। দিল্লির পর এবার পাঞ্জাবের রাজনীতিতেও নিজেদের আসন পাকা করলো দলটি। রাজ্যের বিধানসভা নির্বাচনে ১১৭টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য ৫৯টিই যথেষ্ট ছিল। কিন্তু কেজরিওয়ালের দল সেখানে জিতে নিয়েছে প্রায় ১০০টি আসন। যেখানে রাজ্যের প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস ঘরে তুলতে পেরেছে মাত্র গোটা বিশ আসন। এর মধ্য দিয়ে বিপুল সংখ্যাগারিষ্ঠতা নিয়ে ভারতের স্বাধীনতা পরবর্তী রাজনৈতিক সব সমীকরণ ভেঙে পাঞ্জাবের মসনদ দখলে নিলো আম আদমি পার্টি (আপ)।

আরও খবর

Sponsered content

ব্রেকিং নিউজ