সারাদেশ

ফরিদপুরে পল্লী প্রগতি সহায়ক সমিতির গঠনতন্ত্র পরিপন্থি ভাবে কমিটি গঠনের অভিযোগ 

                         মঠবাড়িয়া সমাচার ১৫ মার্চ ২০২২ , ২:৫১:২২ প্রিন্ট সংস্করণ

               

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরে প্রতিষ্ঠিত পল্লী প্রগতি সহায়ক সমিতি’র কার্যনির্বাহী কমিটি গঠনে সমাজ সেবা অধিদপ্তন অনুমোদিত গঠনতন্ত্র ও মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির নিয়ম ভঙ্গের অভিযোগ পাওয়া গেছে।

সমাজ সেবা বিভাগে দায়েরকৃত অভিযোগে প্রকাশ, পল্লী প্রগতি সহায়ক সমিতি’র চেয়ারম্যান খুশি কবির ও ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আ: কুদ্দুম মোল্লা ইচ্ছাকৃত ভাবে প্রভাব বিস্তার ও ক্ষমতার অপব্যবহার করে সমাজ সেবা অধিদপ্তর অনুমোদিত গঠনতন্ত্রের উপধারা ০৭ঃ০২ এর (!) অনুচ্ছেদ লংঘন করে যথাক্রমে খুশি কবির চেয়ারম্যান,জেনারেল সেক্রেটারী আব্দুল কুদ্দস মোল্লা ও নির্বাহী সদস্য পদে আতিকুর রহমান খান পুনরায় কমিটিতে এসেছেন। সমিতির গঠনতন্ত্রের উপধারা ০৭ঃ০২ এর (!) অনুচ্ছেদ এ পরিস্কার লেখা রয়েছে “কোন ব্যক্তি একাদিক্রমে তিন মেয়াদের অধিক পরিচালনা পর্ষদের সদস্য থাকিতে পারিবে না।” এমআরএর নিয়ম অমান্য করে ও সমাজ সেবা অধিদপ্তর কর্তৃপক্ষকে ভূলতথ্য দিয়ে সমিতির কার্য নির্বাহী পরিষদ অনুমোদন গ্রহন করার অভিযোগ উঠেছে। এ ছাড়া উক্ত কমিটির সভাপতি , সেক্রেটারী ও একজন সদস্য একাধিক ৭ বার কমিটি রয়েছেন বলে অভিযোগে করা হয়েছে অভিযোগ পত্রে।

এ ছাড়া পল্লী প্রগতি সহায়ক সমিতির কার্যনির্বাহী পরিষদ এর জেনারেল সেক্রেটারী বীর মুক্তিযোদ্ধা এনজিও ব্যক্তিত্ব অলিয়ার রহমান খানকে পাশকাটিয়ে গঠনতন্ত্র পরিপন্থি ভাবে সেক্রেটারীর স্বাক্ষরে সভা আহবানের বিধান থাকলেও তা নামেনে ফরিদপুরের পরিবর্তে ঢাকায় সাধারণ সভা ও নির্বাচন দেখিয়েছেন,যাহা গঠনতন্ত্রের পরিপন্থি।

নির্বাচনী কার্যক্রমে সমাজ সেবা কার্যালয়ের কোন প্রতিনিধি রাখা হয়নি এবং নির্বাচন কমিটি যথাযথ ভাবে গঠিত হয়নি। সাধারণ সভায় সেক্রেটারীর স্বাক্ষর ছাড়াই কমিটি করেন বলে অভিযোগ।

এ ছাড়া এই সমিতিতে অবদান রাখা একাধিক বারের সাবেক জেনারেল সেক্রেটারী ,ট্রেজারাসহ সাধারণ পরিষদ এর ১১ (এগার) জন সদস্যকে সমিতির গঠনতন্ত্রের উপধারা- ০৬ঃ০১ অমান্য করে কোন কারণ দর্শানো নোটিশ না দিয়ে বা যথাযথ গঠনতন্ত্র/প্রচলিত রীতি/নীতি অনুসরণ না করে ক্ষমতার অপব্যবহার করে একতরফা ভাবে অব্যহতি দিয়েছেন,যাহা সমিতির গঠনতন্ত্রের উপধারা- ০৬ঃ০৩ মোতাবেক অকার্যকার ।

অভিযোগে আরও প্রকাশ, উক্ত কমিটি মনগড়া ভাবে তৈরি করে একই তারিখে সমিতির ৮ সদস্য বিশিষ্ট কমিটি ফরিদপুর জেলা সমাজ সেবা কার্যালয়ে দাখিল করেন। উক্ত কমিটি পরবর্তীতে ফরিদপুর জেলা সমাজ সেবা কার্যালয় বাতিল করেন এবং পরবর্তীতে সমাজ সেবা অধিদপ্তন থেকে ১০ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন গ্রহন করেন।

সমিতির বৃহত্তর স্বার্থ ও ঐতিহ্য রক্ষার্থে সমিতির ভূক্তভোগী সদস্যরা ও নির্বাহী পরিচালক পৃথক পৃথক আকারে ইতিমধ্যে সমাজ সেবা অধিদপ্তরে লিখিত অভিযোগ করেছেন।

এ বিষয়ে পল্লী প্রগতি সহায়ক সমিতির নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা অলিয়ার রহমান খান আমরা যোগাযোগ করলে তিনি বলেন, বর্তমান কমিটির চেয়ারম্যান,সেক্রেটারী ও একজন সদস্য কমিটিতে থাকার যোগ্যতা নেই। তাদের বে-আইনী কার্যক্রম বন্ধের জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করি। তাঁরা সংস্থাকে ধংস করে ফেলবে।

এ বিষয়ে পল্লী প্রগতি সহায়ক সমিতির বর্তমান কমিটির সেক্রেটারী ও নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল কুদ্দস মোল্লার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা নিয়ম এর মধ্যেই কমিটি করেছি।

এ বিষয়ে সমাজ সেবা অধিদপ্তর এর মহাপরিচালক এর মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেন নাই ।

অপর দিকে, ফরিদপুর জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক আলী আহসানের নিকট এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমরা অভিযোগ পেয়েছি। কর্তৃপক্ষ নির্দেশনা দিলে আমরা তদন্ত করে দেখবো।

আরও খবর

Sponsered content

আরও খবর: ঢাকা

                                   

পি কে হালদারকে বাংলাদেশে হস্তান্তরের ইঙ্গিত ইডির

                             
                                   

ফরিদপুরে ৫০ লাখ টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আ.লীগের সম্মেলন মঞ্চ

                             
                                   

নিউমার্কেটের ব্যবসায়ীদের হামলার শিকার সাংবাদিকরা

                             
                                   

ফেসবুকে নতুন কাপড়ের বিজ্ঞাপন দিয়ে ছেঁড়া কাপড় ডেলিভারি, গ্রেপ্তার ৫

                             
                                   

নিউ মার্কেট এলাকায় সংঘর্ষে সাংবাদিকসহ আহত শতাধিক, থমথমে নিউমার্কেট এলাকা

                             
                                   

ভেরিফিকেশনের জন্য বাসায় যেতে পারবে না পুলিশ

                             
ব্রেকিং নিউজ